জাতীয় পরিচয় পত্র নিবন্ধন || জাতীয় পরিচয় পত্র অনলাইনে আবেদন || অনলাইনে নতুন ভোটারের আবেদন || নতুন নিয়মে জাতীয় পরিচয় পত্র অনলাইনে আবেদন

অনলাইনে নতুন ভোটারের আবেদন


অনলাইনে নতুন ভোটারের আবেদন

বাংলাদেশ জাতীয় পরিচয়পত্র (NID) হল একটি পরিচয়পত্র যা বাংলাদেশের সকল নাগরিকের জন্য বাধ্যতামূলক। এটি একটি ছবি, বায়োমেট্রিক ডেটা এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য সহ একটি প্লাস্টিক কার্ড। NID বাংলাদেশের সরকারী পরিষেবাগুলি অ্যাক্সেস করার জন্য প্রয়োজনীয়, যেমন ভোট দেওয়া, ব্যাংকিং, এবং সম্পত্তি কেনা।

নতুন জাতীয় পরিচয় পত্র একাউন্ট নিবন্ধন


নতুন জাতীয় পরিচয় পত্র একাউন্ট নিবন্ধন

জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের জন্য, আপনাকে  নিম্নলিখিত তথ্য  জমা দিতে হবে,জাতীয় পরিচয় পত্র নিবন্ধন এর জন্য তিন টা বিষয় এর প্রতি গুরুত্ব দিতে হবে :

  1. জন্ম নিবন্ধন সনদ
  2. প্রয়োজনীয় ছবি
  3. আবেদন ফর্ম
আবেদন ফর্মটি বাংলাদেশ নির্বাচন কমিশনের (EC) ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যেতে পারে। আপনি আপনার নিকটবর্তী নির্বাচন অফিস থেকেও একটি ফর্ম পেতে পারেন।আপনার আবেদন জমা দেওয়ার পরে, আপনাকে একটি নির্দিষ্ট তারিখে একটি নিবন্ধন কেন্দ্রে উপস্থিত হতে হবে। সেখানে, আপনার ছবি তুলা হবে এবং আপনার বায়োমেট্রিক ডেটা সংগ্রহ করা হবে। আপনার আবেদন অনুমোদিত হলে, আপনাকে একটি NID কার্ড দেওয়া হবে।
অনলাইনে ভোটার আবেদন

অনলাইনে ভোটার আবেদন

জাতীয় পরিচয় পত্র অনলাইনে আবেদন করার জন্য রয়েছে অনেক গুলো পদ্ধতি তার মধ্যে রয়েছে দুটি পদ্ধতি।কম্পিউটার এবং মোবাইল ফোন।

কম্পিউটার:কম্পিউটার দিয়ে আপনি ইন্টারনেট সংযোগ করে যেকোনো ব্রাউজার ব্যবহারের মাধ্যমে অনলাইনে জাতীয় পরিচয় পত্র আবেদন করতে পারবেন।প্রথমেই আপনাকে Firefox browser গিয়ে গুগলে সার্চ করে নিন NID আবেদন আপনার সামনে হাজির হবে নির্বাচন কমিশনারের ওয়েব সাইড এই সাইডে প্রবেশ করে NID নাম্বার এবং জন্ম তারিখ আপনার নাম,আপনার পিতা মাতার নাম, বসিয়ে সাবমিট এ ক্লিক করেন সাথে সাথে চলে পরবর্তী পেইজে চলে আসবে,তার পর নিয়ম মেনে কাজ সম্পূর্ণ কাজ শেষ করোন ধন্যবাদ।
মোবাইল:মোবাইল দিয়ে জাতীয় পরিচয় পত্র অনলাইনে আবেদন করার জন্য আপনাকে কিছু তথ্য প্রধান করতে হবে।তার পর আপনাকে গুগল ক্রোম ব্রাউজার ব্যবহারের মাধ্যমে অনলাইনে জাতীয় পরিচয় পত্র নিবন্ধন লিখে সার্চ করলেই বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েব সাইডে চলে আসবে,তার এই সাইডে গিয়ে আপনার সকল তথ্য প্রধান করে সব গুলো শূন্যস্তান পূরণ করতে হবে।সাবমিট বাটনে ক্লিক করলেই আপনাকে পরর্বতী পেইজে নিয়ে যাবে আর এই পেইজে আপনাকে সকল তথ্য সম্পূর্ণ করে শেষ করতে হবে ধন্যবাদ।

জাতীয় পরিচয় পত্র অনলাইনে আবেদন

জাতীয় পরিচয় পত্র অনলাইনে আবেদন

জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের জন্য অনলাইনে আবেদন করাও সম্ভব। এটি করার জন্য, আপনাকে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। আপনি আপনার অ্যাকাউন্টে একটি আবেদন ফর্ম পূরণ করতে পারবেন এবং আপনার ছবি এবং বায়োমেট্রিক ডেটা আপলোড করতে পারবেন। আপনার আবেদন অনুমোদিত হলে, আপনাকে একটি NID কার্ড ডাউনলোড করার জন্য অনুমতি প্রধান করার হবে যা বাংলাদেশ নির্বাচন কমিশনারের ওয়েবসাইটে গিয়ে ডাউনলোড করতে পারবেন।

জাতীয় পরিচয় পত্র নিবন্ধন করতে কী লাগে

জাতীয় পরিচয় পত্র নিবন্ধন করতে কী লাগে

জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের জন্য প্রয়োজনীয় কিছু তথ্য প্রধান করতে হবে:

জন্ম নিবন্ধন সনদ:জন্ম নিবন্ধন সনদটি অবশ্যই বাংলাদেশের সরকারীভাবে ইস্যুকৃত হতে হবে। সনদে আপনার নাম, জন্ম তারিখ, জন্মস্থান এবং পিতা মাতার নাম অবশ্যই উল্লেখ থাকতে হবে।
প্রয়োজনীয় ছবি:আপনার ছবিটি অবশ্যই একটি পেশাদার ফটোগ্রাফার দ্বারা তোলা হতে হবে। ছবিটি অবশ্যই আপনার মুখের সম্পূর্ণ দৃশ্য এবং আপনার মাথার উচ্চতার কমপক্ষে 70% অংশ দেখাতে হবে।
আবেদন ফর্ম:আপনার আবেদন ফর্মটি অবশ্যই সাবধানে পূরণ করতে হবে। আপনার সমস্ত তথ্য সঠিক এবং সম্পূর্ণ হতে হবে।জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের জন্য আবেদন করার সময়,আপনাকে নিম্নলিখিত বিষয়গুলি মনে রাখতে হবে:

জাতীয় পরিচয় পত্র আবেদন

জাতীয় পরিচয় পত্র আবেদন

আপনার আবেদন ফর্মটি সাবধানে পূরণ করুন।
আপনার সমস্ত প্রয়োজনীয় তথ্য জমা দিন।
নিবন্ধন কেন্দ্রে আপনার নির্ধারিত তারিখে উপস্থিত হন।জাতীয় পরিচয়পত্র নিবন্ধন প্রক্রিয়াটি সাধারণত কয়েক সপ্তাহ সময় নেয়। আপনার আবেদন অনুমোদিত হলে, আপনাকে একটি NID কার্ড দেওয়া হবে।

Next Post Previous Post
2 Comments
  • Anonymous
    Anonymous 8 October 2023 at 07:19

    নাইস

  • Anonymous
    Anonymous 10 October 2023 at 15:52

    উপকারী পোস্ট

Add Comment
comment url